রবিবার, ১৫-সেপ্টেম্বর ২০১৯, ০৪:২২ অপরাহ্ন
  • জাতীয়
  • »
  • ন্যায্যমূল্য না পেয়ে গর্তে ফেলছে কুরবানির পশুর চামড়া!

ন্যায্যমূল্য না পেয়ে গর্তে ফেলছে কুরবানির পশুর চামড়া!

shershanews24.com

প্রকাশ : ১৩ আগস্ট, ২০১৯ ১০:৩৫ পূর্বাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা: গরিব, মিসকিন ও এতিমের হক কুরবানির পশুর চামড়া নিয়েও এবার শুরু হয়েছে কারসাজি। লাখ টাকা দামের গরুর চামড়া বিক্রি করতে হচ্ছে মাত্র ৩০০ টাকায়! এমনকি ন্যায্যমূল্য না পাওয়ায় অনেকে গর্ত করে মাটিতে পুঁতে ফেলছে চামড়া। আর সিলেটে একটি মাদ্রাসায় আসা চামড়া বিক্রি করতে না পেরে রাস্তায় ফেলে প্রতিবাদ করছে তারা।
সোমবার কুমিল্লায় ৬০ হাজার টাকার গরুর চামড়ার দাম ১০০ টাকা বলায় মোশাররফ নামের এক ব্যক্তি বিক্রি না করে চামড়াটি মাটিতে পুঁতে ফেলে। এরপর সোমবার রাতে চামড়া মাটিতে পুঁতে ফেলার একটি ছবি ফেসবুকে তিনি পোস্ট করেন। 


মোশাররফ তার ফেসবুক স্ট্যাটাসে বলেন, যে যাহাই বলুক, ১০০ টাকায় গরুর চামড়া বিক্রি না করে চামড়াটি মাটিতে পুঁতে ফেলে তৃপ্তি পাচ্ছি। ইহা কি করে সম্ভব? ৬০ হাজার টাকার গরুর চামড়ার দাম বলে ১০০ টাকা! সরকারের দেয়া ন্যায্যমূল্য ধরলেও একটা গরুর চামড়ার দাম ৬০০/৭০০ টাকা হওয়ার কথা। অথচ আরো একযুগ আগেও ৪০  হাজার টাকার গরুর চামড়া বিক্রি করেছি ১২ শ’ টাকা থেকে ১৫ শ’ টাকায়। তাহলে এখন কেন ১০০/২০০ টাকা? 
তিনি আরও উল্লেখ করেন, ইহাতো গরীবের হক, এতিমের হক, এতিমখানার হক। এটা নিয়ে কেন কারসাজি? নাকি বর্তমান পৃথিবীতে চামড়া অকেজো? চামড়ার দাম নাই এবং অকেজো ভেবেই আজ নিজেদের কোরবানীর গরুর চামড়া মাটিতে পুঁতে দিলাম। এতে আমার ভূমি ৫০০ টাকার উর্বরতা শক্তি পাবে। অবশ্য এর বিনিময়ে আমি গরীবের হক হিসেবে চামড়া বাবদ ৬০০ টাকা রেখে দিয়েছি।
অভিনবঃ কুমিল্লা শহরের প্রসিদ্ধ রানীরবাজার মাদ্রাসার হুজুরেরা ঘোষণা দিয়েছেন কেউ যদি মাদ্রাসায় কোরবানীর গরুর চামড়া দিতে চান চামড়ার সাথে নগদ ৩০০ টাকা নতুবা সমপরিমাণ লবণ দিতে হবে! এবার বুঝুন কোরবানীর গরুর চামড়ার কদর। কিন্তু বর্তমানে দেশে চামড়া শিল্পের ব্যাপক প্রসারের সময় এমনটাতো হওয়ার কথা ছিল না... 
এছাড়া, চামড়ার দাম কম হওয়ার প্রতিবাদে মাটিতে গর্ত করে চামড়া ফেলে দেয়ার আরও কিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।
শীর্ষনিউজ/জে