সোমবার, ২২-জুলাই ২০১৯, ০২:১৪ অপরাহ্ন
  • আন্তর্জাতিক
  • »
  • সৌদির কাছে অস্ত্র বিক্রিতে যুক্তরাজ্যের আইনি বাধা

সৌদির কাছে অস্ত্র বিক্রিতে যুক্তরাজ্যের আইনি বাধা

shershanews24.com

প্রকাশ : ২০ জুন, ২০১৯ ১১:১০ অপরাহ্ন

শীর্ষকাগজ ডেস্ক: উপসাগরীয় দেশগুলোতে সামরিক সরঞ্জাম রফতানি বেআইনি বলে উল্লেখ করেছেন যুক্তরাজ্যের আদালত। এতে বলা হয়, পরিষ্কার বোঝা যাচ্ছে এ অস্ত্র ব্যবহারের মাধ্যমে আন্তর্জাতিক মানবিক আইন মারাত্মক লংঘন হচ্ছে। খবর বিবিসির।

বিচারক বলেন, লাইসেন্স পর্যালোচনায় রয়েছে, কিন্তু তবে খুব দ্রুতই বাতিল করা হবে না। আন্তর্জাতিক বাণিজ্য সচিব লিয়াম ফক্স বলেন, আদালতের রায়ের কারণে সরকার সৌদি আরব ও তার জোটকে অস্ত্র রফতানির জন্য নতুন কোনো লাইসেন্সের অনুমতি দেবে না। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী তেরেসা মের মুখপাত্র বলেন, সরকার এ বিষয়ে হতাশ। এ রায়ের বিরুদ্ধে আপিল করা হবে।

যুক্তরাজ্যের রফতানি নীতি অনুযায়ী, যদি পরিষ্কার ঝুঁকি থাকে অস্ত্র ব্যবহারের মাধ্যমে আন্তর্জাতিক মানবিক আইনের মারাত্মক লংঘন হয় তাহলে সামরিক সরঞ্জামের লাইসেন্স অনুমতি দেওয়া হয় না।

ফক্স বলেন, সরকার ভবিষ্যতের যে কোনো ঝুঁকির বিষয়ে পুনর্বিবেচনা করবে। সরকার সবসময় রফতানির বিষয় খুব গুরুত্বসহকারে দেখে। এদিকে অস্ত্র বিক্রির নিষেধাজ্ঞা নিয়ে সৌদি পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাজ্যের অস্ত্র রফতানির বাধার মুখে ইরানই একমাত্র লাভবান হবে।

২০১৪ সালে ইয়েমেনের রাজধানী সানা দখলের পর সৌদি সমর্থিত ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদিকে ক্ষমতা থেকে বিতাড়িত করে হুতিরা। তারপর থেকেই দেশের বাইরে রয়েছে তিনি।

তাকে ক্ষমতায় ফেরাতে ২০১৫ সালের জুনে ইয়েমেনে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে হামলা শুরু করে সৌদি নেতৃত্বাধীন আরব জোট। দেশটিতে টানা চার বছরের হামলায় কয়েক লাখ শিশু অপুষ্টিতে মারা যাচ্ছে।
শীর্ষকাগজ/এসএসআই