বৃহস্পতিবার, ২২-আগস্ট ২০১৯, ০৭:১৩ অপরাহ্ন

২০ বছরের মধ্যেই ভেঙে যেতে পারে ইইউ জোট, জরিপ

shershanews24.com

প্রকাশ : ১৬ মে, ২০১৯ ১১:৩০ পূর্বাহ্ন

শীর্ষকাগজ, ডেস্ক: এক প্রজন্মের মধ্যেই ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) জোট ভেঙে যেতে পারে বলে অর্ধেকেরও বেশি ইউরোপীয় মনে করেন। এই জোটের সাধারণ নির্বাচনের মাত্র সপ্তাহ খানেক আগে চালানো এক জরিপে এই তথ্য উঠে এসেছে। ইতোমধ্যেই এই জোট থেকে বের হয়ে যাওয়ার প্রক্রিয়া শুরু করেছে ব্রিটেন। গার্ডিয়ান
সম্প্রতি ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম, ইতালি, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া, শ্লোভেকিয়া, রোমানিয়া, গ্রিস, চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড এর অধিকাংশ নাগরিকের ওপর জরিপ চালানো হয়। এতে আগামী ১০ থেকে ২০ বছরের মধ্যে ইইউ জোটের ভাঙনের বাস্তবসম্মত সম্ভাবনার চিত্র উঠে এসেছে। অধিকাংশ নাগরিকই এমন আশঙ্কা করেন।
ভাঙনের সম্ভাবনা যারা দেখছেন তাদের অধিকাংশই ফরাসী। ইইউ’র আগামী সপ্তাহের নির্বাচনে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর দলও দেশটির ইইউ জোট বিরোধী দল ন্যাশনাল র্যালি (আরএন) এর নেতা ম্যারিন লা পেনের আদর্শই অনুসরণ করছে।
ইইউ’র বিদেশি সম্পর্ক বিষয় থিঙ্কট্যাঙ্ক (ইসিএফআর) অনুমোদিত জরিপের তথ্য মতে ৫৮ ভাগ ফরাসিই মনে করেন ২০ বছরের মধ্যেই জোট ভেঙে যেতে পারে। এমনকি শ্লোভেকিয়ার অন্তত ৬৬ ভাগ নাগরিকও তাই মনে করেন।
ইইউ জোট প্রায় ৭০ বছর ফ্রান্স, জার্মানি, ইতালি, বেলজিয়াম, নেদারল্যান্ডস ও লুক্সেমবার্গকে তাদের মধ্যে যেকোনো দ্বন্দ্বে জড়ানো থেকে রক্ষা করেছে। কিন্তু ‘ইউগোভ’ পরিচালিত অনলাইন ভোটে দেখা যায়, প্রতি ১০ জনের ৩ জন মনে করেন এই দেশগুলোর মধ্যে একটি সংঘর্ষের সম্ভাবনা ছিলো।
ফ্রান্স ও পোল্যান্ডেরও অন্তত এক তৃতীয়াংশ ভোটারই মনে করেন যে, তাদের মধ্যে একটি যুদ্ধ অবশ্যম্ভাবী। এমনকি ইইউ এর আসন্ন নির্বাচনেও কট্টরপন্থীরাই জয়ী হতে পারেন বলে জরিপে অংশ নেয়া নাগরিকরা মনে করেন।
শীর্ষকাগজ/এম