শনিবার, ২৪-আগস্ট ২০১৯, ০৯:০৮ পূর্বাহ্ন
  • আইসিটি
  • »
  • ভারতে টিকটক বন্ধ করে দিয়েছে গুগল

ভারতে টিকটক বন্ধ করে দিয়েছে গুগল

shershanews24.com

প্রকাশ : ১৭ এপ্রিল, ২০১৯ ০৪:১২ অপরাহ্ন

শীর্ষকাগজ ডেস্ক: ভারতে ইন্টারনেটে ভিডিও শেয়ারিংয়ের বহুল আলোচিত অ্যাপস ‘টিকটক’ ডাউনলোড বন্ধ করে দিয়েছে গুগল এবং অ্যাপল অ্যাপ স্টোর।

টিকটক অ্যাপে নিষেধাজ্ঞা স্থগিত করার জন্য হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল এর নির্মাণ কোম্পানি চিনের বাইটড্যান্স টেকনোলজি। কিন্তু তাদের অনুরোধ প্রত্যাখ্যান করেন শীর্ষ আদালত।

হাইকোর্ট গত ৩ এপ্রিল টিকটককে নিষিদ্ধ করার জন্য কেন্দ্রকে জানায় মাদ্রাজ হাইকোর্ট। আদালত বলেন, এই অ্যাপ পর্নোগ্রাফিকে উৎসাহিত করছে।

আইটি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, হাইকোর্টের আদেশ অনুসারে কেন্দ্র অ্যাপল ও গুগলকে চিঠি পাঠিয়েছিল। মঙ্গলবার মধ্যরাত থেকেই ভারতের গুগল প্লে স্টোরে অ্যাপটি আর পাওয়া যাচ্ছে না।

গুগল এক বিবৃতিতে জানিয়েছে, কোনো অ্যাপ সম্পর্কে গুগলের কোনো বিশেষ মন্তব্য নেই। তবে তারা স্থানীয় আইন মেনেই চলবে। অ্যাপল যদিও এখনও কিছু জানায়নি। টিকটকও গুগলের পদক্ষেপ নিয়ে মন্তব্য করেনি।

টিকটক সংস্কৃতির অবক্ষয়েও নেতিবাচক ভূমিকা রাখছে উল্লেখ করে এর আগে আদালতে রিট করা হয়।

রিটের প্রেক্ষিতে বিচারপতি এন কিরুবাকারন এবং এসএস সুন্দরের হাইকোর্ট বেঞ্চ এই নির্দেশ দেন। ডাউনলোড বন্ধের পাশাপাশি টিকটকে তৈরি ভিডিও’র প্রচার বন্ধেরও নির্দেশ দেন তারা।

এদিন আদালত পর্যবেক্ষণ করে জানান, টিকটকের মাধ্যমে পর্নোগ্রাফিসহ অপ্রাসঙ্গিক ভিডিও তৈরি করা হচ্ছে।

আদালত আরো জানান, সরকারকে বলতে হবে কবে চিলড্রেনস অনলাইন প্রাইভেসি প্রটেকশন অ্যাক্টের মতো বিধান করা হবে। শিশুদের সাইবার অপরাধ থেকে সুরক্ষা দিতে যুক্তরাষ্ট্র ইতোমধ্যে এই বিধান করেছে বলেও আদালত উল্লেখ করেন।

এই অ্যাপটি বর্তমানে প্রায় ১ কোটি ভারতীয় ব্যবহার করছেন। টিকটক সোশ্যাল ভিডিও অ্যাপটি বেজিংয়ের বাইটডান্স সংস্থা তৈরি করে। ২০১৮ সালে এটি চতুর্থ সর্বাধিক ডাউনলোড হওয়া অ্যাপ্লিকেশন।

শীর্ষকাগজ/এসএসআই