সোমবার, ২৬-আগস্ট ২০১৯, ১০:৩৭ পূর্বাহ্ন
  • শিক্ষা
  • »
  • কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিস পরীক্ষা সোমবার শুরু

কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিস পরীক্ষা সোমবার শুরু

shershanews24.com

প্রকাশ : ০৭ এপ্রিল, ২০১৯ ১১:৩২ অপরাহ্ন

শীর্ষকাগজ, চট্টগ্রাম : কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিস পরীক্ষা সোমবার শুরু হচ্ছে। আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের অধীনে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৬ টি শিক্ষাবোর্ডের অধীনে মোট ২৬হাজার ৭শত ২১জন শিক্ষার্থী এ বছর পরীক্ষায় অংশ নিচ্ছে।

হাইয়াতুল উলইয়ার অধীনে ৬টি শিক্ষা বোর্ড হল- বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ, বেফাকুল মাদারিসিল কওমিয়া গওহরডাঙ্গা বাংলাদেশ, আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশ, আযাদ দ্বীনি এদারায়ে তালীম বাংলাদেশ, তানযীমুল মাদারিসিদ দ্বীনিয়া বাংলাদেশ এবং জাতীয় দ্বীনি মাদরাসা শিক্ষা বোর্ড।

এসব বোর্ডের অধীনে শিক্ষার্থীরা অনুষ্ঠিতব্য পরীক্ষায় অংশগ্রহণ করবে বলে জানান আল হাইআতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের সদস্য মাওলানা আনাস মাদানী।

এদিকে বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ এর আওতাধীন দারুল উলূম হাটহাজারী মাদরাসার সকল বিভাগের সমাপনী পরীক্ষাও সোমবার থেকে শুরু হচ্ছে। তাই জামিয়ার শিক্ষা পরিচালনা বিভাগ কর্তৃক পরীক্ষার্থীদদের জন্য হলরুম যথাযথভাবে প্রস্তুত করা হয়েছে।

এ বছর হাটহাজারী মাদরাসার দাওরা ২৪০০জন, মিশকাত ৮৬৫জন, হেদায়া আখেরাইন ৪০০জন, হেদায়া আওয়ালাইন ৩৫০জন, শরহে বেকায়া ২৫০জন, কানজ ১৮০জন, কুদুরী ২২০জন, হেদায়াতুন্নাহু ১৬৫জন, নাহুমীর ৯০জন, মুশতারিকা ৭৭জন, মিজান ১৫০জন, মুতাফররেকা ২য় বর্ষ ২২৫জন, মুতাফাররেকা ১ম বর্ষ ১০৮জনসস মোট ৫৩৩০ জন ছাত্র বার্ষিক পরীক্ষায় অংশগ্রহন করবে।

পরীক্ষা উপলক্ষে হাটহাজারী মাদরাসার ছাত্রদের মাঝে পড়ালেখার দারুণ এক পরিবেশ লক্ষ্য করা গেছে। ছাত্ররা রাত-দিন কিতাব অধ্যয়ন করছেন।

হাইয়াতুল উলইয়ায় যারা অংশগ্রহণ করবেন তাদের মধ্যে এক বিশেষ ধরণের আগ্রহ-উদ্দীপনা দেখা গেছে। সর্বোচ্চ ফলাফল পেতে প্রত্যেক ছাত্ররা মূল কিতাবের পাশাপাশি বিভিন্ন ব্যাখ্যাগ্রন্থ সংগ্রহ করছে এবং রাত-দিন মেহনত করে যাচ্ছে।

পরীক্ষায় গভীর মনোযোগ দিয়ে ভালো ফলাফল করতে ছাত্রদের প্রতি আদেশ দিয়েছেন জামেয়ার মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফী। তিনি বলেছেন, এটি সমাপনী পরীক্ষা, এই পরীক্ষায় ফলাফল খারাপ হলে উপরে ওঠা যাবে না।

দাওরায়ে হাদীস সমাপনী বর্ষের ছাত্রদের উদ্দেশে তিনি বলেন, তোমাদের অনেকের পড়ালেখার যিন্দেগি শেষ হয়ে যাবে। আবার অনেকেই ইলমে দ্বীনের খেদমতে যুক্ত হয়ে যাবে। তাহলে এটিই তোমাদের ছাত্রজীবনের শেষ বছর। কাজেই, পড়ালেখার প্রতি গভীর মনোযোগী হও। পরীক্ষায় ভালো রেজাল্ট করে সর্বোচ্চ নম্বর পেয়ে কৃতকার্য হওয়ার চেষ্টা করো।

উল্লেখ্য, পরীক্ষা আগামীকাল ৮ এপ্রিল (সোমবার) থেকে শুরু হয় ১৮ এপ্রিল (বৃহস্পতিবার) শেষ হবে।

চট্টগ্রামের লালখান বাজার মাদরাসার পরীক্ষা স্থগিত
এদিকে আগামীকাল থেকে অনুষ্ঠিতব্য ওই পরীক্ষায় দেশের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া ইসলামিয়া লালখান বাজার মাদরাসার পরীক্ষা স্থগিত করেছে কওমী মাদরাসা শিক্ষা বোর্ড সমূহের সম্মিলিত বোর্ড আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতুল কওমিয়া কর্তৃপক্ষ।

গত ১৭ মার্চ বোর্ডের বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়। ওই দিন সকাল ১০টায় ঢাকার ফরিদাবাদ মাদরাসায় এই বৈঠক শুরু হয়। দুপুর ২টা পর্যন্ত অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন হাইয়াতুল উলয়ার চেয়ারম্যান ও হেফাজতে ইসলামে আমির আল্লামা শাহ আহমদ শফী।

লালখান মাদরাসার পরিচালক মুফতি ইজহারুল ইসলাম চৌধুরী তাবলীগের মুরব্বী মাওলানা সাদ কান্ধলভীর বিষয়ে বাংলাদেশের উলামায়ে কেরামের অবস্থানের বিরোধিতা করেছেন এবং মাওলানা সাদের পক্ষে অবস্থান নিয়েছেন, তাই তার মাদরাসার তাকমিল জামাতের পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে জানা গেছে।
শীর্ষকাগজ/এসএসআই