সোমবার, ১৯-আগস্ট ২০১৯, ০৩:৫৪ অপরাহ্ন

প্রবাসী কামলাদের আসলেই বিয়ে করা উচিত না!

shershanews24.com

প্রকাশ : ৩০ জানুয়ারী, ২০১৯ ০৮:২৭ অপরাহ্ন

আহমেদ আরিফ: স্কুলের ক্লাসরুমে গিয়ে ছাত্রীদেরকে প্রবাসীদের বিয়ে না করার পরামর্শ দিয়েছেন একজন পুলিশ কর্মকর্তা। ফেসবুকে ভাইরাল হওয়া ১মিনিট ৪৮ সেকেন্ডের ভিডিওটি নিয়ে চলছে তুমুল সমালোচনা। এমন সমালোচনার ঘটনা এই প্রথম নয়। ২০১৭ সালের ডিসেম্বর মাসে ঢাকার হযরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবাসীদের 'যোগ্যতাহীন বালের কামলা' সম্বোধন করেছিলেন একজন পুলিশ। ভাইরাল হওয়া সে ভিডিও নিয়ে তখন অনেক প্রতিবাদ হয়েছিল। যা হয়নি তা হচ্ছে, সে পুলিশ কর্মকর্তার শাস্তি হয়নি।

২০১৭ সালের ৩ সেপ্টেম্বর বাংলা একাডেমী পুরষ্কার প্রাপ্ত কবি এবং সাংবাদিক আবু হাসান শাহরিয়ার ফেসবুকের একটি স্ট্যাটাসে প্রবাসীদের জুতা পালিশ করার কাজ ঠিক মত করার উপদেশ দিয়ে লিখেছিলেন, 'প্রবাসে বসে বাঙালকে হাইকোর্ট চিনিয়ো না। কথায় কথায় রেমিটেন্সের গল্প কেন শোনাও? বিদেশিদের জুতা পালিশ করতে গেছ; সেই কাজটাই মন দিয়ে করো। '  

২০১৪ সালে শীর্ষ নিউজ এবং অন্য একটি অনলাইন নিউজ সাইটের মাধ্যমে জনপ্রিয় একটি ধারাবাহিক নাটকের 'সৌদি যায় ফকিরনির পোলারা' সংলাপটি যখন প্রবাসীদের নজরে আনি তখন চারদিকে বেশ সমালোচনা হয়েছিল। জাতীয় দৈনিক, স্যাটেলাইট টিভি চ্যানেলের নিউজে সে ঘটনায় প্রবাসীদের যে মতামত তুলে ধরা হয়েছিল তাতে প্রবাসীদের আন্তরিক আহবান ছিল, নাটকে যেন প্রবাসীদের হেয় করে উপস্থাপন করা না হয়। 

ফইন্নির পোলা, জুতা পালিশ করা  যোগ্যতাহীন, বালের প্রবাসী কামলাদের সে আহবান বাংলাদেশের নাট্যজগতের কেউ একটিবারও ভেবে দেখেনি। টিভি নাটকগুলোতে আগের মতই প্রবাসীদের ফইন্নির পোলা, জোকার, আনকালচার্ড, স্টুপিড, গর্দভ টাইপের চরিত্রের মাধ্যমেই উপস্থাপন করা হচ্ছে। 

স্কুলের ক্লাসরুমে গিয়ে ছাত্রীদেরকে প্রবাসীদের বিয়ে না করার যে পরামর্শ পুলিশ কর্মকর্তা দিয়েছেন তাই মোটেই অবাক হয়নি। যে দেশের পুলিশ যৌনকর্মী, বাদাম বিক্রেতা, ঝালমুড়ি বিক্রেতা, মুচির কাছ থেকে চাঁদা তোলে সে দেশের কোন পুলিশ কর্মকর্তাদের চিন্তা-ভাবনা, মন-মানসিকতা কেমন হবে সহজেই অনুমেয়। পুলিশ কর্মকর্তা যে প্রবাসীদের বাংলাদেশী নাগরিকত্ব বাতিলের দাবী করেননি এইজন্য শুকরিয়া আদায় না করে সমালোচনাকারী প্রবাসীরা আসলেই অকৃতজ্ঞ! এইসব অকৃতজ্ঞ ফইন্নির পোলা, বালের প্রবাসীদের আসলেই বিয়ে করা উচিত না! 

ahmedarif2011@gmail.com